কাফনের কাপড় জড়িয়ে পূর্নবাসনের দাবী

স্টাফ রিপোর্টার, প্রেসবাংলা:  পূর্নবাসনের সিদ্ধান্ত না আসা পর্যন্ত কাফনের কাপড় জড়িয়ে থাকবে বলে ঘোষনা দিয়েছেন নারায়ণগঞ্জ জেলায় অবস্থিথ কুমুদিনী ওয়েল ফেয়ার ট্রাস্টের আধীনে বেঙ্গল (বিডি) লি. জুট প্রেস কোম্পানীর শ্রমিকরা। শনিবার (২৯ মে) সকালে নারায়ণগঞ্জ প্রেসক্লাবে সংবাদ সম্মেলন শেষে কাফনের কাপড় জড়িয়ে বিক্ষোভ মিছিলে এমন ঘোষনা দেন তারা।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে কর্মরত শ্রমিকরা জানান, আমরা দীর্ঘ ৪০/৫০ বছর বিভিন্ন মেয়াদেকুমুদিনী ওয়েল ফেয়ার ট্রাস্টের অর্ন্তভুক্ত বেঙ্গল (বিডি) লি. জুট প্রেস কারখানার চাকুরী করছি। জুই প্রেস একটি লাভজনক পাটজাত শিল্প কারখানা ও ব্যবসায়িক প্রতিষ্ঠান যাহার শ্রমিকগণ বাংলাদেশ শ্রম আইন দ্বারা পরিচালিত এবং শ্রম আইনের সকল প্রকার সুযোগ সুবিধা পাওয়ার অধিকারী। আইনের নির্দেশনা অনুযায়ী কোন শ্রমিকের চাকুরীর অবসান করলে প্রাপ্য পাওনাদি পরিশোধ করা কোম্পানী বা প্রতিষ্ঠানের দায়িত্ব। ট্রাস্টের মালিকানাধীন ঐ শিল্প কারখানার কর্মকর্তাগণ কোন প্রকার লিখিত নোটিশ না দিয়ে গত ১৫ মার্চ আমাদের বাড়ির দরজার সামনে “লাল রং দাপের ক্রস” চিহ্ন দিয়া ৭ দিনের মধ্যে বাসস্থান খালি না করে বুলডোজার দিয়ে ভেঙ্গে উচ্ছেদ করা হবে। কর্তৃপক্ষ আরও জানায় বাসস্থানের এ জায়গাতে ক্যান্সার হাসপাতাল ও নার্সিং হোম নির্মাণ করা হবে। বাসা না ছাড়িলে শাস্তিমূলক ব্যবস্থা করা হবে।

তারা আরও জানান, উচ্ছেদের ঘোষনার পর থেকে আমরা শিশু সন্তান সহ বৃদ্ধ মা-বাবা ও পরিবার নিয়ে আতংকজনক অবস্থায় আছি। আমরা জুট প্রেসে বর্তমানে শ্রমিকগণ ইতিমধ্যে মালিক কর্তৃপক্ষ বরাবরে ১৪০ টি গ্রিভেন্স নোটিশ দিয়েছি। কিন্তু মালিক কর্তৃপক্ষ কোন জবাব প্রদান করেন নাই।

তারা শ্রম আইন অনুসারে ন্যায্য প্রাপ্য পাওনা পরিশোধ করা, করোনা পরিস্থিতি উন্নতি না হওয়া পর্যন্ত উচ্ছেদ বন্ধ এবং পূর্নবাসন না করে উচ্ছেদ না করার দাবী জানান।

এ সময়ে উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানের কর্মরত শ্রমিক মো. নাসির, জুয়েল, জয়নাল হাওলাদার, শহিদুল ইসলাম প্রমুখ।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com