পেয়াজ রপ্তানি বন্ধ তখন ভারতের বাজারে বাংলাদেশের ইলিশ !

পেয়াজ রপ্তানি বন্ধ তখন ভারতের বাজারে বাংলাদেশের ইলিশ !

আব্দুল্লাহ আল ইমরান, প্রেসবাংলা২৪.কম: ভারত যখন পেঁয়াজ রপ্তানি বন্ধ ঘোষণা করল তখন ভারতের বাজারে বাংলাদেশের ইলিশ। ভারতে ১৫’শ টন ইলিশ রপ্তানি করবে বাংলাদেশ। সেই লক্ষ্যে সেখানে ইলিশ রপ্তানি শুরু হয়েছে । ভারতে পদ্মার ইলিশ রপ্তানির দিনেই কোনো ঘোষণা ছাড়াই বেনাপোল স্থলবন্দরসহ দেশের বিভিন্ন স্থলবন্দর দিয়ে বাংলাদেশে পিয়াজ রপ্তানি বন্ধ ঘোষণা করে ভারত।

 

পুঁজোর আগেই ভারতের বাজারে ইলিশের দাম কমতে শুরু করেছে এবং বাংলাদেশী ইলিশের চাহিদা থাকায় ক্রেতাদের মধ্যেও বেশ উৎসাহ দেখা গেছে। সেখানকার মিডিয়াতে বাংলাদেশী ইলিশের বাজারের চাহিদা ও দাম নিয়ে প্রতিবেদন করতে দেখা গেছে।

 

এদিকে আমাদের দেশে যেখানে পেয়াজের বাজার উর্ধ্বগতি সেখানে ভারতের বাজারে ইলিশের দাম কমতে শুরু করেছে। ভারতীয় ক্রেতারা বাংলাদেশের ইলিশ পেয়ে খুব খুশি।

উল্লেখ্য পেঁয়াজ রপ্তানি আনুষ্ঠানিক ভাবেই বন্ধ ঘোষণা করেছে ভারত। গত সোমবার দিনভর দেশের তিনটি প্রধান স্থলবন্দর দিয়ে ভারত থেকে পেঁয়াজ আসা বন্ধ রয়েছে।  ভারত সরকারের রপ্তানি বন্ধের নির্দেশনা দেশটির আমদানিকারকদের হাতে এসেছে।

ভারতের কেন্দ্রীয় সরকারের বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়ের অধীন সংস্থা ডিরেক্টরেট জেনারেল অব ফরেন ট্রেড পেঁয়াজ রপ্তানি বন্ধের এই নির্দেশনা দেয়। এতে বলা হয়েছে, অনতিবিলম্বে এই নির্দেশ কার্যকর হবে।

ভারত থেকে মূলত সাতক্ষীরার ভোমরা, দিনাজপুরের হিলি ও যশোরের বেনাপোল দিয়ে বেশি পেঁয়াজ আমদানি হয়।

হিলি স্থলবন্দরের কাস্টম হাউসের ডেপুটি কমিশনার সাইদুল আলম বলেন, গত রোববার পর্যন্ত ভারত থেকে ১২৯টি পেঁয়াজ বোঝাই ট্রাক হিলি স্থলবন্দর দিয়ে বাংলাদেশে প্রবেশ করেছে।  যা পরিমাণে প্রায় ৮০০ টন। সোমবার থেকে পেঁয়াজ আমদানি বন্ধ।

বাংলাদেশে যতটুকু পেঁয়াজ আমদানি হয়, তার সিংহভাগ আসে ভারত থেকে। ভারতে দুই সপ্তাহ আগে দাম বাড়তে থাকে। সঙ্গে বাংলাদেশেও পেঁয়াজের দাম বেড়ে যায়।

ভারতীয় পেঁয়াজের আমদানিকারক দেশগুলো, বিশেষ করে বাংলাদেশের ব্যবসায়ীরা দ্রুত বিকল্প উৎস থেকে আমদানিতে ঝুঁকে পড়ায় বিশ্ববাজারে দাম বেড়েছে বলে ব্যবসায়ীরা মনে করেন।

গত সোমবার ভারত সরকার পেঁয়াজ রপ্তানি বন্ধ ঘোষণা করে। এর আগের দিন রোববার বিশ্ববাজারে প্রতি টন পেঁয়াজ ৩৫০–৩৮০ ডলারে কেনাবেচা হয়েছে। চীন, মিয়ানমার, পাকিস্তান, মিসর ও তুরস্ক এই দরে পেঁয়াজ রপ্তানি করেছে। ভারতের ঘোষণা দেওয়ার জেরে গতকাল মঙ্গলবার বিশ্ববাজারে পেঁয়াজের রপ্তানিমূল্য বেড়ে ৪৬০ থেকে ৪৮০ ডলার পর্যন্ত ওঠে। এই তথ্য অবশ্য পেঁয়াজ আমদানিকারকদের দেওয়া।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com