আজ পবিত্র হজ

আজ পবিত্র হজ

প্রেসবাংলা ২৪. কম: আজ পবিত্র হজ। বাংলাদেশসহ সারা বিশ্বের ১০ লাখ মুসল্লি হজের মূল আনুষ্ঠানিকতা পালনের জন্য ভোরে ফজরের নামাজ পড়ে পবিত্র আরাফাত ময়দানের দিকে রওনা হয়েছেন। সেখানে সারাদিন খুতবা শুনে আসরের নামাজের আগে মুসলিম উম্মাহর শান্তি ও কল্যাণ কামনায় মোনাজাত করবেন হাজিরা।

মিনা থেকে আরাফাত ১৫ কিলোমিটার পথ লাব্বায়েক আল্লাহুম্মা লাব্বায়েক ধ্বনিতে মুখরিত এখন। তাঁবুর নগরী মিনায় প্রথম দিন অবস্থান করে হজের আনুষ্ঠানিকতা শুরুর পর হাজিদের গন্তব্য এখন আরাফাতের দিকে। সকালে ফজরের নামাজের পর থেকেই মুসল্লিরা হজের প্রধান আনুষ্ঠানিকতা পালনের জন্য পবিত্র আরাফাত ময়দানে জমায়েত হচ্ছেন। এখানেই সারাদিন চলবে হজের মূল আনুষ্ঠানিকতা।

পবিত্র আরাফাত ময়দানে বিদায় হজে ভাষণ দিয়েছিলেন মহানবী হয়রত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া-সাল্লাম। দুপুরে আরাফাত ময়দানের মসজিদে নামিরার মিম্বারে দাঁড়িয়ে সারা দুনিয়ার মুসলমানদের জন্য খুতবা দেওয়া হবে। খুতবা শেষে মুসলিম উম্মার শান্তি ও সমৃদ্ধি কামনায় করা হবে মোনাজাত। পবিত্র হজে মক্কা, মদিনা, মিনা, আরাফাত ময়দান, মুজদালিফা ও এর আশপাশের এলাকায় বাড়তি নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে সৌদি সরকার। অন্য হাজিদের মতো ৬০ হাজার বাংলাদেশীও মিনা থেকে আরাফাত ময়দানে জমায়েত হচ্ছেন। করোনার কারণে ২ বছর পর স্বাস্থ্যবিধি মেনে সারাবিশ্বের মুসলমানদের অংশগ্রহণে হচ্ছে মুসলমানদের সব চেয়ে বড় এই ধর্মীয় জমায়েত।

Leave a Reply

Your email address will not be published.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com