না ফেরার দেশে কিংবদন্তী অভিনেতা দিলীপ কুমার

প্রেসবাংলা ২৪.কম: বলিউড অভিনেতা দিলীপ কুমার মারা গেছেন। বলিউডের কিংবদন্তী এই অভিনেতা মুম্বাইয়ের হিন্দুজা হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৮ বছর। ভারতের সংবাদ সংস্থা এএনআই এবং এনডিটিভির প্রতিবেদন এই তথ্য নিশ্চিত করা হয়েছে।

এএনআইয়ের প্রতিবেদনে বলা হয়েছে, ৭ জুলাই বুধবার সকালে মারা যান দীলিপ কুমার। গত বুধবার দিলীপ কুমারের শ্বাসকষ্ট দেখা দিলে তাকে হাসপাতালে ভর্তি করা হয়।

দিলীপ কুমারের আসল নাম মহম্মদ ইউসুফ খান। ১৯২২ সালের ১১ ডিসেম্বর বর্তমান পাকিস্তানের পেশোয়ারে জন্ম গ্রহণ করেন তিনি। ১৯৪৪ সালে ‘জোয়ার ভাটা’ চলচ্চিত্রের মাধ্যমে চলচ্চিত্র জগতে পদার্পণ করেন দিলীপ কুমার। চলচ্চিত্র শিল্পে ছয় দশকের অধিক সময়ে তিনি অভিনয় করেছেন ৬০টির বেশি ছবিতে।

তার অভিনীত উলেখ্যযোগ্য চলচ্চিত্রের মধ্যে রয়েছে— আন্দাজ, দেবদাস, আজাদ, মুঘল-ই-আজম, গঙ্গা যমুনা, মুসাফির, জুগনু, নয়া ডর, রাম অর শ্যাম, মধুমতী, কোহিনুর ইত্যাদি। এই অভিনেতাকে বড় পর্দায় সর্বশেষ দেখা যায় ১৯৯৮ সালে মুক্তি পাওয়া ‘কিলা’ ছবিতে।

সেরা অভিনেতা হিসেবে আটটি ফিল্মফেয়ার পুরস্কার জিতেছেন দিলীপ কুমার। ভারত সরকারের পক্ষ থেকে ১৯৯১ সালে তাকে দেওয়া হয় পদ্মভূষণ সম্মাননা। দিলীপ কুমার ভারতীয় সিনেমায় অসামান্য অবদানের জন্য ১৯৯৪ সালে দাদা সাহেব ফালকে পুরস্কার লাভ করেন। ২০১৫ সালে ভারত সরকারের তাকে পদ্মবিভূষণ পদক প্রদান করেন।

0 0 vote
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
0
Would love your thoughts, please comment.x
()
x