সেহরি-ইফতারে যা খাবেন

সেহরি-ইফতারে যা খাবেন

নিজস্ব প্রতিবেদক, প্রেসবাংলা২৪.কম: শুরু হয়েছে পবিত্র রমজান মাস। যেহেতু এখন গরমের সময় এ কারণে সেহরি-ইফতারে খাবারের ব্যাপারে বাড়তি সতর্ক থাকা প্রয়োজন। বিশেষ করে খাবার যেন স্বাস্থ্যকর হয় সে ব্যাপারে খেয়াল রাখতে হবে।

ইফতারে কী খাবেন

রমজানে ইফতারির তালিকা নির্বাচনের ক্ষেত্রে ভারি না করে হালকা হলে ভালো। সেক্ষেত্রে ইফতারিতে খেজুর, ফল, মুড়ি, লেবুর শরবত অথবা ফলের জুস থাকলে রাখতে পারেন। চাইলে ইফতারিতে দই-চিড়াও কিংবা দই-কলাও খেতে পারেন। বিশেষজ্ঞদের মতে, ইফতারে যতটা সম্ভব তেল জাতীয় খাবার বর্জন করতে হবে। এ সময় অতিরিক্ত মিষ্টি ও মিষ্টি জাতীয় খাবার না খাওয়াই ভালো। এ ছাড়া অতিরিক্ত চা বা কফি এবং কোমল পানীয় পান করা থেকে দূরে থাকতে হবে। কারণ তা শরীরে পানিশূন্যতা সৃষ্টি করে। অনেকেই ইফতারিতে ভারী খাবার যেমন- তেহারি, বিরিয়ানি, হালিম, ভাজা তেল জাতীয় খাবার এসব পছন্দ করেন। কিন্তু এগুলো খেলে নানা ধরনের পেটের সমস্যা দেখা দিতে পারে।

সেহরিতে কী খাবেন

সেহরির খাবারে ভাত, ডাল, মাছ, ভাজি, মুরগির মাংস ও সবজি রাখেতে পারেন। পাশাপাশি প্রোটিন এবং সামান্য ফ্যাটও খেতে পারেন। বিশেষজ্ঞদের মতে, সেহরিতে ফাইবার জাতীয় খাবার খাওয়া ভালো। এতে পেট অনেকক্ষণ ভরা অনুভূত হবে। তাছাড়া সেহরির খাবারের তালিকায় যে কোনো সবজি থাকা ভালো। পাশাপাশি পর্যাপ্ত পানি পান এবং তরল খাবারও খেতে পারেন। এতে শরীরে পানিশূন্যতা রোধ হবে।

0 0 vote
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
0
Would love your thoughts, please comment.x
()
x