চীনকে ঠেকাতে একজোট হচ্ছে প্রভাবশালী চারটি দেশ

চীনকে ঠেকাতে একজোট হচ্ছে প্রভাবশালী চারটি দেশ

প্রেসবাংলা২৪.কম: চীনকে চাপে রাখতে যুক্তরাষ্ট্রের সঙ্গে আঞ্চলিক শক্তিধর দেশগুলোর প্রতিরক্ষা সহযোগিতা ক্রমেই বাড়ছে। এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে চীনাদের ‘বেপরোয়া’ কর্মকাণ্ডের বিরুদ্ধে এবার একজোট হতে চলেছে প্রভাবশালী চারটি দেশ। তারা হলো যুক্তরাষ্ট্র, ভারত, জাপান ও অস্ট্রেলিয়া। খবর ডয়েচে ভেলের।

২০০৭ সালে গঠিত ‘কোয়াড’ বা চতুর্দেশীয় একটি কাঠামোর আওতায় ভারত, জাপান ও অস্ট্রেলিয়া যুক্তরাষ্ট্রের সঙ্গে নিয়মিত যৌথ সামরিক মহড়া চালিয়ে আসছে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সেই কাঠামোকে আরও মজবুত করতে প্রথমবারের মতো এই চার দেশের শীর্ষ নেতাদের মধ্যে বৈঠকের উদ্যোগ নিয়েছেন।

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী বলেছেন, চার দেশের শীর্ষ পর্যায়ের এই বৈঠকের ফলে অভ্যন্তরীণ সহযোগিতা নতুন মাত্রা পাবে। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ও অনেকটা একই সুরে বিবৃতি দিয়েছে।

তবে ‘চীনবিরোধী’ এমন জোট সম্পর্কে অস্বস্তি গোপন করেনি বেইজিং। ভারত উপকূলের কাছে শত্রুভাবাপন্ন চার দেশের বিশাল যৌথ সামরিক মহড়ার কড়া সমালোচনা করেছে চীন।

যদিও এসব সমালোচনা গায়ে মাখছে না মার্কিন প্রশাসন। ইতোমধ্যে চীনের প্রতি ট্রাম্প প্রশাসনের মতোই শক্ত অবস্থান ধরে রাখার ইঙ্গিত দিয়েছেন প্রেসিডেন্ট বাইডেন। সেক্ষেত্রে যতটা সম্ভব আঞ্চলিক সহযোগিতা কাজে লাগাতে চান তিনি।

0 0 vote
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
কপিরাইট © ২০২০ | প্রেসবাংলাটুয়েন্টিফোরডটকম
0
Would love your thoughts, please comment.x
()
x