ভারত ক্রিকেট দলকে নিয়ে ঠাট্টা শোয়েব আক্তারের

ভারত ক্রিকেট দলকে নিয়ে ঠাট্টা শোয়েব আক্তারের

 

প্রতিবেদক, প্রেসবাংলা: এবার বড় ধরনের লজ্জায় পড়েছে  ভারতীয় ক্রিকেট দল। অ্যাডিলেডের অস্ট্রেলিয়ার বিপক্ষে আড়াই দিন এই দিবারাত্রি টেস্ট ম্যাচ হেরেছে ভারত। যেখানে আজ মাত্র ৩৬ রানে অলআউট হয়েছে ভারত জাতীয় ক্রিকেট দল।

৩৬ রানে অস্ট্রেলিয়ার বিপক্ষে অলআউট হওয়ার পর নানা সমালোচনার মধ্যে দিয়ে যাচ্ছে ভারত ক্রিকেট দল। সেখানে যোগ দিলেন পাকিস্তানের সাবেক কিংবদন্তি ফাস্ট বোলার শোয়েব আক্তার। টুইটারে ভারতকে নিয়ে হাস্যকর মন্তব্য করেছেন তিনি।

পাকিস্তানের সাবেক পেসার শোয়েব আখতার কোহলিদের উপহাস করতে ভুলেননি। টুইট বার্তায় তিনি লিখেন, “ঘুম ভেঙে উঠে দেখলাম স্কোর ৩৬৯। আমার মোটেও বিশ্বাস হচ্ছিল না। তারপর আমি আমার চোখে পানির ঝাপটা দেই এবং পুনরায় দেখি ৩৬/৯! আমি এটাও বিশ্বাস করতে পারিনি এবং আবারও ঘুমাতে চলে যাই।’ এরপর তিনি উর্দুতে লিখেন, ‘ভিডিও আসছে…!”

টেস্ট ইতিহাসে ভারতের এই ৩৬ রানের ইনিংস সবমিলিয়ে যৌথভাবে চতুর্থ সর্বনিম্ন। তবে সমান ৩৬ রান আছে আরও দুই দলের। মাঝে ৩০ রানে দুবার অলআউট হয়েছে দক্ষিণ আফ্রিকা। সেই হিসেবে ভারতের বর্তমান অবস্থান সপ্তম।

১৯৫৫ সালের ২৫ মার্চ ইংলিশদের বিপক্ষে নিউজিল্যান্ডের মাত্র ২৬ রানে গুটিয়ে যাওয়া সর্বনিম্ন ইনিংসের রেকর্ডের তালিকায় শীর্ষে অবস্থান করছে। ৩০ রান নিয়ে তালিকার দ্বিতীয় ও তৃতীয় স্থানে আছে দক্ষিণ আফ্রিকা। এই লজ্জার কীর্তিতে তারা যথাক্রমে ১৮৯৬ ও ১৯২৪ সালে নাম লিখিয়েছে।


ভারতের মতোই সমান ৩৬ রানে অলআউট হওয়ার রেকর্ড আছে অস্ট্রেলিয়ারও। তবে সেটা ১৯০২ সালের ২৯ মে’র ঘটনা। প্রতিপক্ষ ছিল ইংল্যান্ড। একই লজ্জায় ডুবেছে দক্ষিণ আফ্রিকাও (১৯৩২ সালে)। এছাড়া ১৮৯৯ সালের ১ এপ্রিল ৩৫ রানে (ইংলিশদের বিপক্ষে) অলআউট হয়েছিল প্রোটিয়ারা। অর্থাৎ, সর্বনিম্ন ইনিংসের তালিকায় প্রথম সাতটির চারটিই দক্ষিণ আফ্রিকার দখলে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com