আপেল ও ছানার লাড্ডুর রেসেপি জেনে নিন

আপেল ও ছানার লাড্ডুর রেসেপি জেনে নিন

 

প্রেসবাংলা২৪.কম: লাড্ডু হয় মাওয়ার, বুন্দিয়ার, তা বলে আপেল আর ছানা দিয়ে? বিষয়টা প্রথমে আমার নিজের কাছেই কেমন খটকা লেগেছে। তবে সম্ভব হয়েছে আমার নিরীক্ষা প্রবণতার কারণে। আর করে ফেলার পর খেতে মন্দ হয়নি। বরং বাসার ছেলে–বুড়ো সবাই পছন্দও করেছে। এমন একটা রেসিপি তাই শেয়ার করছি আপনাদের সঙ্গে। স্বাস্থ্যকর আর মজাদার। ঘরেই বানান; বাচ্চারা বেশ আয়েশ করেই খাবে।

উপকরণ

দুই কাপ গ্রেট করা লাল আপেল, পৌনে এক কাপ ফ্রেশ ছানা, (এখানে বলে রাখি, এক–তৃতীয়াংশ হবে আপেলের পরিমাণ আর ছানার পরিমাণ হবে এক ভাগ), এক কাপ চিনি (যার যার স্বাদমতো দিতে পারেন), এক টেবিল চামচ ঘি, দুই টেবিল চামচ আমন্ড বা কাঠবাদামের গুঁড়া, দুই চিমটি এলাচিগুঁড়া, এক চিমটি লবণ। সাজানোর জন্য শুকনা নারকেল কোরা ও কাপ কেকের পেপার মোল্ড।

প্রণালি

খুব সহজ, অল্প উপকরণ এবং খেতে চমৎকার আমার নিজের ডেজার্ট রেসিপি এই আপেল ও ছানার লাড্ডু। প্রথমেই ফ্রেশ ছানা তৈরি করে নেবেন। এরপর ফ্রাই প্যানে আপেলকুচি ও চিনি একসঙ্গে মিশিয়ে আট মিনিট মিডিয়াম আঁচে জ্বাল দিয়ে নিতে হবে। চিনি ও আপেল থেকে যে পানি বের হবে, তা মোটামুটি শুকিয়ে গেলে ছানা, এলাচিগুঁড়া, ঘি, বাদামের পাউডার দিয়ে ভালোভাবে মেশাতে হবে। অনবরত নেড়ে পানি শুকিয়ে এলে চুলা থেকে নামিয়ে ফেলতে হবে। হালকা ঠান্ডা করে লাড্ডুর শেপ দিয়ে কোরা নারকেলে গড়িয়ে ফ্রিজের নরমাল চেম্বারে ঘণ্টা দুয়েক রেখে সেট করে নেবেন।

এবার নিজের পছন্দমতো সাজিয়ে পরিবেশন করুন। ব্যস, হয়ে গেল মজাদার আপেল ও ছানার লাড্ডু।

0 0 vote
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
কপিরাইট © ২০২০ | প্রেসবাংলাটুয়েন্টিফোরডটকম
0
Would love your thoughts, please comment.x
()
x