শীতের আগে ত্বকের জত্ন সম্পর্কে জেনে নিন

শীতের আগে ত্বকের যত্ন সম্পর্কে জেনে নিন

0
20
fb-share-icon20

 

প্রেসবাংলা২৪.কম: ভোরে উঠলে আপনি কুয়াশার দেখা পাবেন। যদিও প্রকৃতিতে হেমন্ত ঋতু, কিন্তু জানান দিচ্ছে শীতের আগমনের। শুধু কি প্রকৃতিতেই পরিবর্তন? নিজের দিকে তাকান। পরিবর্তনের শুরুটা দেখতে পাবেন। হাত-পা কিছুটা খসখসে হতে শুরু করেছে। ঠোঁটও শুকিয়ে যাচ্ছে। শরীরেও কেমন শুকনোভাব। শীতের এই আগাম বার্তা আপনাকে বলছে ত্বকের যত্ন নিতে। এই সময় থেকেই ত্বকের বাড়তি পরিচর্যা শুরু করা প্রয়োজন।

 

রাতে ঘুমাতে যাওয়া আগে ঠোঁটে নারিকেল তেল ব্যবহার করতে পারেন। পেট্রোলিয়াম জেলিও এক্ষেত্রে বেশ কাজে দেয়। পেট্রোলিয়াম জেলি চামড়ার খসখসে ভাব দূর করে সহজেই। রোদে বের হলে এটি ব্যবহার করবেন না। কারণ তাতে খুব সহজেই শুকনো হয়ে যায় ঠৌঁট। এর বদলে লিপস্টিক ব্যবহার করুন।

 

ময়েশ্চারাইজার
গোসলের পরে ময়েশ্চারাইজার লাগান। এতে ত্বকের অর্দ্রতা বজায় থাকবে। এছাড়াও ময়দা, দুধ, মধু মিশিয়ে ব্যবহার করতে পারেন। এতেও ত্বকের আর্দ্রতা বজায় থাকবে। যাদের ত্বক একটু বেশি শুকনো তারা ভারী ময়েশ্চারাইজার ব্যবহার করবেন।

 

সুগন্ধি সাবান নয়
শীতে অতিরিক্ত কেমিক্যাল আপনার ত্বককে আরও রুক্ষ করে তুলতে পারে। তাই খুব চড়া গন্ধযুক্ত সাবান বা পারফিউম ব্যবহার করবেন না। প্রয়োজনে বডি মিস্ট ব্যবহার করুন। সব থেকে ভালো গ্লিসারিন যুক্ত সাবান ব্যবহার করতে পারলে।

ভিটামিন সি
আমলকি, লেবু, বাদাম, মাছের তেল এসবে পাওয়া যায় ভিটামিন সি। তাই এসময় খাদ্যতালিকায় এসব খাবার রাখার চেষ্টা করুন। পাশাপাশি প্রতিদিন পর্যাপ্ত পানি পান করুন। ফলের রস খান। সুস্থ ও সতেজ থাকবেন।

 

গরম পানি
একেবারে ঠান্ডা পানি পান না করুন চেষ্টা করুন হালকা গরম পানি পান করতে। গোসলের সময়ও হালকা গরম পানি ব্যবহার করুন। তবে পানি যেন ফুটন্ত গরম না হয়, সেদিকে খেয়াল রাখবেন। গোসলের আগে গায়ে তেল মাখুন।

0
20
fb-share-icon20
0 0 vote
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments
কপিরাইট © ২০২০ | প্রেসবাংলাটুয়েন্টিফোরডটকম
0
Would love your thoughts, please comment.x
()
x