বক্তাবলীতে ২০ শয্যার হাসপাতাল চাইলেন চেয়ারম্যান শওকত

ফতুল্লা প্রতিনিধি, প্রেসবাংলা২৪ডটকম: পরিদর্শনে আসা ইউনিসেফ প্রতিনিধি দলের সামনেই জেলা সিভিল সার্জনের কাছে বক্তাবলীতে ২০ শয্যার একটি আধুনিক হাসপাতাল করে দেবার জন্য অনুরোধ জানান ইউপি চেয়ার‌্যামন এম শওকত আলী। তিনি এ অঞ্চলের মানুষের দীর্ঘদিনের এ দাবিটিকে যথাযথ প্রক্রিয়া স্বাস্থ্য মন্ত্রণালয়ে সুপারিশ আকারে পাঠানোর জন্য সিভিল সার্জনকে অনুরোধ জানান। সিভিল সার্জনও বিষয়টি গুরুত্ব দিয়ে অতি শিগগিরই একটি প্রস্তাবনা স্বাস্থ্যসচিব বরাবর পাঠাবেন বলে শওকত আলীকে আশ্বস্ত করেন।

 

মঙ্গলবার (১৬ জুলাই) জাতিসংঘর শিশু তহবিলের (ইউনিসেফ) একটি প্রতিনিধি দল বক্তাবলীর তৃণমূলের কমিউনিটি স্বাস্থ্যসেবার চিত্র দেখতে এলে উপস্থিত সকলের সামনেই সিভিল সার্জনের কাছে এ আবেদন জানান তিনি।

 

উপ-স্বাস্থ্যকেন্দ্র পরিদর্শন শেষে ইউনিসেফের প্রতিনিধি দলটিকে শওকত আলী তাঁর ইউনিয়ন পরিষদ কার্যালয়ে চায়ের আমন্ত্রণ জানান। চা-চক্রের ফাঁকে শওকত আলী প্রতিনিধি দলের সদস্যদের উপস্থিতিতেই সিভিল সার্জনের কাছে এ আবেদন তুলে ধরেন। প্রতিনিধি দলের সদস্যরাও বিষয়টিতে সম্মতি প্রকাশ করেন।

 

শওকত আলী জানান, সরিফুননেসা ইউনিয়ন উপ-স্বাস্থ্যকেন্দ্রের নামেই ৩২ শতাংশ জমি রয়েছে। এর উপরে অনায়াসে একটি ২০ শয্যার হাসপাতাল হতে পারে। হাসপাতালটি হলে এ ইউনিয়ন ছাড়াও পাশ^বর্তী আলীরটেক ও সিরাজদিখান ইউনিয়নের মানুষ স্বাস্থ্যসেবা পাবে। স্বাস্থ্যসেবার জন্য তাদের শহরের হাসপাতালে ছুটতে হবে না।

 

 

জেলা সিভিল সার্জন ডা. ইমতিয়াজ আহমেদ বিষয়টি সুপারিশ আকারে স্বাস্থ্য মন্ত্রণালয়ে পাঠাবেন বলে চেয়ারম্যানকে আশ্বস্ত করেন। এজন্য তিনি সরিফুননেসা ইউনিয়ন উপ-স্বাস্থ্যকেন্দ্রের মেডিক্যাল অফিসার ডা. সায়েমকে যথাযথ প্রক্রিয়ায় আবেদনের আদেশ দেন।

 

 

মঙ্গলবার কমিউনিটি স্বাস্থ্যসেবার চিত্র দেখতে দূর্গম চরাঞ্চল বক্তাবলীতে ছুটে আসে জাতিসংঘর শিশু তহবিলের (ইউনিসেফ) একটি প্রতিনিধি দল। এসময় দলটি ইউনিয়নের কয়েকটি কমিউনিটি স্বাস্থ্যকেন্দ্র পরিদর্শন করে প্রতিনিধি দলটি।

 

পরিদর্শনকালে দলটি কমিউনিটি স্বাস্থ্য ব্যবস্থার তৃণমূলে বাংলাদেশে চিত্র তুলে ধরতে নানা তথ্য-উপাত্ত সংগ্রহ করেন। মূলত: প্রতিনিধি দলটি বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলে শিশু ও মাতৃস্বাস্থ্য সেবার মান ও সহজলভ্যতা নিয়ে কাজ করছে।

 

 

প্রতিনিধি দলে ছিলেন-ইউনিসেফ’র মনিটরিং স্পেশালিস্ট রেমি ম্যাওয়ামবা, কমিউনিটি ইনফরমেশন সিস্টেম’র কনসালটেন্ট ডা. গুইলহেম ল্যাবাডি, ইউনিসেফ বাংলাদেশ’ র হেলথ অফিসার ডা. জান্নাতুল ফেরদৌস ও ইউনিসেফ প্রধান কার্যালয়ের হেলথ স্পেশালিস্ট ডা. এএসএম শাহাবউদ্দিন।

 

 

 

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com