প্রত্যন্ত বক্তাবলীতে ইউনিসেফের প্রতিনিধি দল!

ফতুল্লা প্রতিনিধি, প্রেসবাংলা২৪ডটকম: কমিউনিটি স্বাস্থ্যসেবার চিত্র দেখতে দূর্গম চরাঞ্চল বক্তাবলীতে ছুটে এসেছে জাতিসংঘর শিশু তহবিলের (ইউনিসেফ) একটি প্রতিনিধি দল। গতকাল মঙ্গলবার (১৬ জুলাই) নারায়ণগঞ্জ সদর উপজেলার বক্তাবলী ইউনিয়নের কয়েকটি কমিউনিটি স্বাস্থ্যকেন্দ্র পরিদর্শন করে প্রতিনিধি দলটি।

 

পরিদর্শনকালে দলটি কমিউনিটি স্বাস্থ্য ব্যবস্থার তৃণমূলে বাংলাদেশে চিত্র তুলে ধরতে নানা তথ্য-উপাত্ত সংগ্রহ করেন। মূলত: প্রতিনিধি দলটি বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলে শিশু ও মাতৃস্বাস্থ্য সেবার মান ও সহজলভ্যতা নিয়ে কাজ করছে।

 

প্রতিনিধি দলে ছিলেন-ইউনিসেফ’র মনিটরিং স্পেশালিস্ট রেমি ম্যাওয়ামবা, কমিউনিটি ইনফরমেশন সিস্টেম’র কনসালটেন্ট ডা. গুইলহেম ল্যাবাডি, ইউনিসেফ বাংলাদেশ’ র হেলথ অফিসার ডা. জান্নাতুল ফেরদৌস ও ইউনিসেফ প্রধান কার্যালয়ের হেলথ স্পেশালিস্ট ড. এএসএম শাহাবউদ্দিন।

 

প্রতিনিধি দলের সঙ্গে আরও ছিলেন-নারায়ণগঞ্জের সিভিল সার্জন ডা. ইমতিয়াজ আহমেদ, উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. জাহিদুল ইসলাম, বক্তাবলী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এম শওকত আলী, বক্তাবলীর সরিফুননেসা ইউনিয়ন উপ-স্বাস্থ্য কেন্দ্রের মেডিক্যাল অফিসার ডা. সায়েম, সহকারী মেডিক্যাল অফিসার ডা. গোলাম সারোয়ার।

 

প্রতিনিধি দলটি দুপুরে বক্তাবলীর সরিফুননেসা ইউনিয়ন উপ-স্বাস্থ্য কেন্দ্রে আসেন। এসময় তারা এ কমিউনিটি স্বাস্থ্যকেন্দ্রটির চিকিৎসাসেবা ও অন্যান্য কার্যক্রমের খোঁজ-খবর নেন। বিশেষ করে শিশু ও মাতৃসেবায় এ কেন্দ্রটি কীভাবে কাজ করে তা ধারণা নেন।

 

 

 

প্রতিনিধি দলের সদস্য ড. এএসএম শাহাবউদ্দিন জানান, মূলত: বাংলাদেশের তৃণমূল পর্যায়ে কমিউিনিটি স্বাস্থ্যসেবার চিত্র দেখতেই ইউনিসেফের এ উদ্যোগ। শিশু ও মাতৃসেবায় তৃণমূল পর্যায়ে বাংলাদেশের তথ্য-উপাত্ত সংগ্রহই এ দলের মূল লক্ষ্য।

 

তিনি জানান, প্রতিনিধি দলটি আরও পাঁচটি দেশে একই কার্যক্রম পরিচালনা করবে। পরে একটি তুলনামূলক চিত্র ইউনিসেফে হস্তান্তর করা হবে।

 

 

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com