বাবরি মসজিদের জায়গায় হবে মন্দির : ভারতীয় সুপ্রিম কোর্ট

 

প্রতিবেদক, প্রেসবাংলা২৪ডটকম: অযোধ্যা মামলার রায় দিয়েছে ভারতীয় সুপ্রিম কোর্ট। রায় উপলক্ষ্যে উত্তরপ্রদেশসহ ভারতজুড়ে কড়া নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। আনন্দবাজার পত্রিকায় প্রকাশিত রায়ের চুম্বক অংশ অনুযায়ী, দেশটির সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈয় বলেছেন, ‘‘ফাঁকা জায়গায় তৈরি হয়নি বাবরি মসজিদ। মসজিদের নীচে কাঠামো ছিল​।’’ রায়ে জানানো হয়, বিতর্কিত জমিটি মন্দির নির্মাণের জন্য সরকারি পরিচালিত একটি ট্রাস্টকে দেওয়া হবে। অন্যদিকে মসজিদের জন্য শহরের সুবিধাজনক স্থানে মুসলমানদের ৫ একর জমি দিতে হবে। এই নির্দেশনার খবর দিয়েছে এনডিটিভি।

 

স্থানীয় সময় শনিবার সকাল ১০টার দিক রায়দান শুরু করে প্রধান বিচারপতি রঞ্জন গগৈর নেতৃ্ত্বাধীন সুপ্রিম কোর্টের সাংবিধানিক বেঞ্চ। এই বেঞ্চে রয়েছেন বিচারপতি এসএ বোবদে, ডিওয়াই চন্দ্রচূড়, অশোক ভূষণ ও এস আব্দুল নাজির।

 

রায়ে বলা হয়, ফাঁকা স্থানে নির্মিত হয়নি বাবরি মসজিদ। তবে এটি রাম মন্দির কিনা নিশ্চিত হওয়া যায়নি। রায়ের প্রাথমিক অংশে আদালত বলেছে, আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়ার খননের ফলে যে সব জিনিসপত্র পাওয়া গিয়েছে, তাতে স্পষ্ট, সেগুলি নন ইসলামিক।

 

সুপ্রিম কোর্ট জানায়, এলাহাবাদ হাইকোর্ট সুন্নি ওয়াকফ বোর্ড ও  নির্মোহী আখড়ার আর্জি খারিজ করার পরও তাদের মধ্যে জমির অংশ সমানভাবে ভাগ করার যে সিদ্ধান্ত নিয়েছিল, তা অযৌক্তিক। বরং গোটা জমিটিকে সামগ্রিকভাবে দেখে বিবেচনা করতে হবে।

 

এ দিকে যে কোনো ধরনের সহিংসতা এড়াতে ১৪৪ ধারা জারি হয়েছে গোটা উত্তর প্রদেশে। সোমবার পর্যন্ত রাজ্যের সমস্ত স্কুল কলেজ বন্ধ রাখার সিদ্ধান্ত হয়েছে। একই নির্দেশ জারি হয়েছে কর্নাটক ও মধ্যপ্রদেশেও। অন্য দিকে সব রাজনৈতিক দল ও সম্প্রদায়ের প্রতিনিধিরা শান্তি বজায় রাখার আরজি জানিয়েছে।

 

৬ আগস্ট থেকে কোনো বিরতি ছাড়া ৪০ দিন টানা শুনানি চলে অযোধ্যা মামলার। এরপর ১৬ অক্টোবর রায়দান সংরক্ষিত রেখেছিল শীর্ষ আদালত। অবশেষে শুক্রবার আচমকাই সুপ্রিম কোর্ট জানায়, আজ শনিবার রায়দানের কথা। তার আগে নিজের চেম্বারে ডেকে উত্তরপ্রদেশের মুখ্যসচিব এবং ডিজির সঙ্গে কথা বলেন প্রধান বিচারপতি।

 

১৯৭৩ সালের কেশবানন্দ ভারতীর মামলার পরে আর কোনো মামলায় এত দীর্ঘদিন সাংবিধানিক বেঞ্চে শুনানি হয়নি।

 

 

 

২ thoughts on “বাবরি মসজিদের জায়গায় হবে মন্দির : ভারতীয় সুপ্রিম কোর্ট

Leave a Reply

Your email address will not be published.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com