নারায়ণগঞ্জের পথে ভারতীয় পণ্যবাহী জাহাজ এম ভি এ এ আই

নারায়ণগঞ্জ প্রতিনিধি, প্রেসবাংলা২৪ডটকম: বাংলাদেশ ভারত নৌ রুট চালু হওয়ার পর এই প্রথম  ব্রহ্মপুত্র নদ ও বাংলাদেশ-ভারত জলপথ হয়ে নারায়ণগঞ্জে যাত্রা করেছে ভারতীয় পণ্যবাহী জাহাজ ‘এমভি এ এ আই’।

 

শুক্রবার ডিজিটাল পদ্ধতিতে এই জাহাজযাত্রার উদ্বোধন করেন ভারতের জাহাজ চলাচল প্রতিমন্ত্রী মনসুখ মন্দাভিয়া।

 

ভুটানে উৎপন্ন পাথর নিয়ে জাহাজটি যাত্রা করেছে । এর আগে ভুটান তাদের পাথর সড়কপথে রপ্তানি করত বাংলাদেশে। ভারতকে ট্রানজিট হিসেবে ব্যবহার করে জলপথে এই প্রথম বাংলাদেশ-ভুটান পণ্য পরিবহন শুরু হলো।

জাহাজ যাত্রার সূচনা অনুষ্ঠানে প্রতিমন্ত্রী মনসুখ মন্দাভিয়া বলেন, ঐতিহাসিক এ ঘটনা অভ্যন্তরীণ জলপথে পণ্য পরিবহন বিকাশে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঐকান্তিক আগ্রহেরই বহিঃপ্রকাশ।

এর আগে  ঢাকা-কলকাতা-ঢাকা রুটের যাত্রীবাহী এ নৌ-সেবার উদ্বোধন করেছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।   নারায়ণগঞ্জের পাগলায় ‘মেরী এন্ডারসন ভিআইপি জেটি’তে  উদ্বোধন অনুষ্ঠান করা হয়েছিল । বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) ও নৌপরিবহন মন্ত্রণালয়ের যৌথভাবে এই অনুষ্ঠানের আয়োজন করেছিল । ঐ সময় রাত ৮টায় এমভি মধুমতি নামের একটি জাহাজ মোট ১২০ জন যাত্রী ও ক্রুসহ কলকাতা গিয়েছিল ।

 

মুক্তিযুদ্ধে ভারতের অবদান স্মরণ করে প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ বলেন, নতুন করে এই নৌ-চলাচল দু’দেশের বন্ধুত্ব আরও দৃঢ় করবে।

 

One thought on “নারায়ণগঞ্জের পথে ভারতীয় পণ্যবাহী জাহাজ এম ভি এ এ আই

Leave a Reply

Your email address will not be published.

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com